অ্যালোভেরা গাছের উপকারিতা, ঔষধি গুনাগুন এবং ব্যবহারের নিয়ম 2023

অ্যালোভেরা গাছের উপকারিতা, ঔষধি গুনাগুন এবং ব্যবহারের নিয়ম

অ্যালোভেরা গাছের উপকারিতা, ঔষধি গুনাগুন এবং ব্যবহারের নিয়ম সম্পর্কে জানার আগে আপনাকে অ্যালোভেরা গাছ সম্পর্কে ভালোভাবে জানা প্রয়োজন।

ঘৃতকুমারী এর বৈজ্ঞানিক নাম হচ্ছে  অ্যালোভেরা আর এর ইংরেজি নাম হচ্ছে (Medicinal aloe, Burn plant)। এই রসালো উদ্ভিদটি অ্যালোভেরা নামে বেশি পরিচিত। এটি একটি লিলি প্রজাতির উদ্ভিদ। অ্যালোভেরা গাছটি মিশরে উৎপত্তি লাভ করে প্রায় ৬০০০ বছর আগে। খ্রিস্টপূর্ব যুগ থেকে ভেষজ চিকিৎসা শাস্ত্রে এটির ব্যবহার হচ্ছে।

আমাদের মানব দেহে ২২টা অ্যামিনো অ্যাসিড প্রয়োজন যার সবগুলো অ্যালোভেরার মধ্যে রয়েছে। আবার এই অ্যালোভেরার মধ্যে রয়েছে ২০ রকমের খনিজ পদার্থ। এছাড়াও ভিটামিন A, B1, B2, B6, B12, C এবং E।

> আরও পড়ুন- চুলের খুশকি দূর করার উপায়- চুলের খুশকি দূর করার ১০টি টিপস

অ্যালোভেরা গাছের ছবি

অনেকে অ্যালোভেরা গাছ চিনে না তাদের জন্য উপরে অ্যালোভেরা গাছের ছবি দেওয়া হয়েছে। অ্যালোভেরা বহুজীবী ভেষজ উদ্ভিদ এইটা দেখতে অনেকটা আনারস গাছের মত। এই গাছের পাতাগুলি পুরু, দুধারে করাতের মত কাঁটা।

> আরও পড়ুন- অর্জুন গাছের ছালের উপকারিতা, অপকারিতা ও খাওয়ার নিয়ম

ঘৃতকুমারীর ব্যবহার

ব্যবহারের ক্ষেত্রে ঘৃতকুমারীর পাতা ও শাঁস ব্যবহার হয়ে থাকে। যকৃতের জন্য এই গাছের পাতার রস অনেক বেশি উপকারী। আবার এই গাছের পাতার রস ফোঁড়া স্থানে লাগালে ভালো ফলাফল পাওয়া যায়।

হাঁপানি ও এলার্জি সমস্যা প্রতিরোধের জন্য ঘৃতকুমারী খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও এটি  ত্বকের দাগ,ব্রণ, এবং শুষ্কতা দূর করতে সাহায্য করে।

> আরও পড়ুন- রসুন খাওয়ার নিয়ম ও উপকারিতা এবং অপকারিতা

অ্যালোভেরা গাছের ফুল

অ্যালোভেরা গাছ অনেকের পরিচিত হলেও এই গাছের ফুল সম্পর্কে পরিচিত না। তাই অনেকেই এই গাছের ফুল দেখতে কেমন তা জানতে চাই তাদের জন্য অ্যালোভেরা গাছসহ ফুলের ছবি দেওয়া হয়েছে।

অ্যালোভেরা গাছের দাম

যেহেতু এটি একটি উপকারী গাছ তাই অনেকে তাদের বাসা আশেপাশে অথবা বাসার ছাদের মধ্যে এই গাছ রেখে থাকে। তাই তারা এই গাছের দাম সম্পর্কে জানতে চাই।

অ্যালোভেরা গাছের দাম নিশ্চিতভাবে বলা সম্ভব নয়, কারণ এলাকা ভেদে এটির দাম ভিন্ন রকম হয়ে থাকে। তবে একটি চারা গাছের দাম ৩০-৫০ টাকার মধ্যে হয়ে থাকে।

> আরও পড়ুন- ওলট কম্বল গাছের উপকারিতা ও উলটকম্বল খাওয়ার নিয়ম

অ্যালোভেরা গাছের উপকারিতা

অ্যালোভেরার অনেক উপকারিতা রয়েছে। চলুন অ্যালোভেরা গাছের উপকারিতা সম্পর্কে জেনে নিই।

  • হার্ট সুস্থ রাখতে অ্যালোভেরা গাছের উপকারিতা

অ্যালোভেরা আপনার শরীরের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। আর আপনার হৃদযন্ত্রকে সুস্থ রাখতে অ্যালোভেরা জুস খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ব্লাড প্রেসারকে নিয়ন্ত্রণ করে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে এবং রক্তে অক্সিজেন বহন করার ক্ষমতা বাড়িয়ে দেয়। এছাড়াও এটি দূষিত রক্ত দেহ থেকে বের করে রক্ত কণিকা বৃদ্ধি করতে সাহায্য করে। যার ফলে আপনার হৃদযন্ত্র সুস্থ ও সক্রিয় থাকে দীর্ঘদিন।

  • মাংসপেশী ও জয়েন্টের ব্যথা প্রতিরোধে অ্যালোভেরা গাছের উপকারিতা

আমাদের মধ্যে যারা মাংসপেশী ও জয়েন্টের ব্যথায় ভুগছে। তাদেরকে ব্যথার স্থানে প্রতিদিন ২-৩ বার অ্যালোভেরার জেল লাগাতে হবে। এতে করে তাদের মাংসপেশী ও জয়েন্টের ব্যথা কমে যাবে।

  • দাঁতের যত্নে অ্যালোভেরা গাছের উপকারিতা

অ্যালোভেরার জুস দাঁত এবং মাড়ির ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়াও দাঁতে কোন ইনফেকশন থাকলে তাও দূর করে দেয়। নিয়মিত অ্যালোভেরার জুস খাওয়ার ফলে দাঁত ক্ষয়রোধ করা সম্ভব।

  • ওজন হ্রাস করতে অ্যালোভেরা গাছের উপকারিতা

যারা ওজন কমাতে চাই তাদের জন্য অ্যালোভেরা জুস অনেক কার্যকরী ভূমিকা রাখে। কারণ অ্যালোভেরার জুসে থাকা অ্যান্টি ইনফ্লামেনটরি উপাদান আমাদের শরীরের ক্রনিক প্রদাহের উপাদান জমতে দেয়না যা ওজন কমাতে সাহায্য করে। এজন্য ডায়েট লিস্টে অ্যালোভেরার জেল রাখলে ভালো ফলাফল পাওয়া যায়।

  • হজমশক্তি বৃদ্ধি করতে অ্যালোভেরা গাছের উপকারিতা

হজম শক্তি বৃদ্ধিতে অ্যালোভেরা অনেক কার্যকরী। এটি আমাদের শরীরের অস্তের উপকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি করে এবং প্রদাহ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে। এজন্য যাদের খাবার হজম কম হয় তারা অ্যালোভেরার জেল খেলে ভালো ফলাফল মিলবে। আবার ডায়রিয়ার বিরুদ্ধে অ্যালোভেরা অনেক কার্যকরী ভূমিকা রাখে।

  • ডায়াবেটিস প্রতিরোধ করতে অ্যালোভেরা গাছের উপকারিতা

বর্তমানে ডায়াবেটিস রোগীর পরিমাণ এত বেশি বেড়েছে যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডায়াবেটিসকে মহামারী রোগ হিসেবে ঘোষণা দিয়েছে। আর এই ডায়াবেটিস প্রতিরোধ করতে অ্যালোভেরা গাছের জুস অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

অ্যালোভেরা গাছের জুস রক্তে সুগারের পরিমাণ ঠিক রাখে এবং শরীরে রক্ত সঞ্চালন বজায় রাখে। ডায়াবেটিস শুরু হওয়ার ভাব দেখা দিলে নিয়মিত অ্যালোভেরার জুস খেলে তা প্রতিরোধ করা সম্ভব। আর যাদের ডায়াবেটিস রয়েছে তারা নিয়মিত অ্যালোভেরার জুস খাবেন এতে আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে।

  • ত্বকের যত্নে অ্যালোভেরা গাছের উপকারিতা

ত্বকের জন্য এলোভেরা কতটা উপকারী এটা কারো অজানা থাকার কথা নয়। অ্যালোভেরার অ্যান্টি ইনফ্লামেনটরি উপাদান আমাদের শরীরের ত্বকের শুষ্কতা এবং ইনফেকশন দূর করে। এছাড়াও এটি আমাদের  মুখে ব্রণ হওয়ার প্রবণতা কমিয়ে দেয়।

  • রোগ-প্রতিরোগ ক্ষমতা বৃদ্ধিতে অ্যালোভেরা গাছের উপকারিতা

অ্যালোভেরার মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টি ম্যাইকোবিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান রয়েছে যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও এটা আমাদের শরীরের টক্সিন উপাদান দূর করে আমাদেরকে সুস্থ রাখতে সাহায্য করে।

  • মুখের দূরগন্ধ দূর করতে অ্যালোভেরা গাছের উপকারিতা

অ্যালোভেরার মধ্যে ভিটামিন সি’ রয়েছে যা আমাদের মুখের জীবাণু থেকে রক্ষা করে। এছাড়াও মাড়ি ফোলা, মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করে। যার কারনে অ্যালোভেরার জেল মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করলে মুখের দূরগন্ধ থাকেনা। এক গবেষণায় দেখা গেছে অ্যালোভেরার জেল মাউথ ওয়াশ এর বিকল্প হিসেবে ব্যবহার করা যায়।

  • চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা

অ্যালোভেরার গুনাগুন বলে শেষ করা যায় না, মাথায় খুশকি দূর করতে এর কোন তুলনা নেই। এমনকি ঝলমলে চুলের জন্যেও অ্যালোভেরা অনেক উপকারী। সুতরাং চুলের যত্নে অ্যালোভেরা আপনার নিত্যসঙ্গী।

  • অ্যালোভেরা মুখে মাখলে কি হয়

অনেকের মুখে ঘা হয়, আর এই মুখের ঘা দূর করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকরী। ঘায়ের জায়গায় অ্যালোভেরার জেল লাগিয়ে দিলে মুখের ঘা ভাল হয়।

  • ক্যান্সার প্রতিরোধে অ্যালোভেরা গাছের উপকারিতা

গবেষণায় দেখা গেছে যে, অ্যালোভেরায় রয়েছে অ্যালো ইমোডিন, যা স্তন ক্যান্সার বিস্তারকে রোধ করে। এছাড়াও অন্যান্য ক্যান্সার প্রতিরোধে অ্যালোভেরা অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

  • রক্তচাপ কমাতে অ্যালোভেরা গাছের উপকারিতা

অ্যালোভেরার অনেক গুনাগুনের মধ্যে আর একটি হল রক্তচাপ কমাতে এর কোন তুলনা নেই। অ্যালোভেরার ঔষধি গুণ রক্তচাপ কমায় এবং রক্তে কোলেস্টেরল ও চিনির মাত্রা স্বাভাবিক অবস্থায় আনতে সাহায্য করে।

  • ক্ষতিকারক পদার্থ অপসারণ করতে অ্যালোভেরা গাছের উপকারিতা

কিছু ক্ষতিকর পদার্থ দেহের মধ্যে প্রবেশ করে নানা ধরনের রোগের সৃষ্টি করতে পারে। ফলে তা দেহের জন্য মোটেও ভালো কিছু নয়। এই সকল ক্ষতিকর পদার্থ দেহ থেকে অপসারণ প্রয়োজন। অ্যালোভেরার রস পান করলে দেহের ক্ষতিকর পদার্থ প্রবেশ করতে পারে না। আর যদি প্রবেশ করেও ফেলে, তাহলেও অ্যালোভেরার জুস পানে তা অপসারণ হতে সাহায্য করে। এই ক্ষেত্রে অ্যালোভেরার জুসের গুণ অপরিসীম।

  • ক্লান্তি দূর করতে অ্যালোভেরা গাছের উপকারিতা

দেহের দুর্বলতা দূর করতে অ্যালোভেরার জুসের গুণ অনেক। আপনি যদি অ্যালোভেরার জুস নিয়মিত পান করেন তাহলে দেহের ক্লান্তি দূর হবে এবং দেহকে সতেজ ও সুন্দর রাখবে।

  • কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে অ্যালোভেরা গাছের উপকারিতা

অ্যালোভেরার জুসের মধ্যে যে জেল থাকে তার অনেক গুণ। এই জেল নিয়মিত পান করলে পেটের সমস্যা দূর হয়। আর যদি সুষম খাদ্যের পাশাপাশি নিয়মিত অ্যালোভেরার রস পান করেন তাহলে কোষ্ঠকাঠিন্য দূর হওয়া সম্ভব। এছাড়া অ্যালোভেরা জেলে প্রায় ২০ রকম অ্যামিনো অ্যাসিড আছে যা ইনফ্লামেশন এবং ব্যাকটেরিয়া রোধ করে হজম, বুক জ্বালাপোড়া রোধ করে থাকে।

> আরও পড়ুন- কালোজিরার উপকারিতা ও খাওয়ার নিয়ম।

অ্যালোভেরার অপকারিতা

অ্যালোভেরার যেমন উপকারিতা রয়েছে তেমনি এর অপকারিতাও রয়েছে।  অ্যালোভেরা বেশি পরিমাণ খেলে কিডনি সমস্যা হতে পারে। বিশেষ করে গর্ভবতী মহিলাদের অ্যালোভেরার রস খাওয়া বন্ধ রাখতে হবে।

অ্যালোভেরা খাওয়া এবং ব্যবহার করার সময় যদি কোন সমস্যা দেখা দেয় তাহলে অ্যালোভেরা খাওয়া এবং ব্যবহার করার বন্ধ করে দিতে হবে। অ্যালোভেরার ব্যবহারে ডাক্তারের পরামর্শ নিলে ভালো হয়।

> আরও পড়ুন- ব্রণের সমস্যা থেকে চিরতরে মুক্তি পাওয়ার উপায়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url