কিভাবে খুব সহজে ইংরেজিতে কথা বলা যায়-How to speak English very easily 2023

কিভাবে খুব সহজে ইংরেজিতে কথা বলা যায়-How to speak English very easily 2023

ইংলিশ আমাদের আন্তর্জাতিক ভাষা। আর ভাষাগত দিক থেকে এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ভাষা। বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য ইংলিশে কথা বলার প্রবণতা থাকা খুব গুরুত্বপূর্ণ। আজ তাই সারা বিশ্বের মানুষের মধ্যে ইংলিশে কথা বলার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

কারণ এখন যেকোনো কাজের জন্য আমাদের ইংলিশে কথা বলার  উপর দক্ষতা থাকতে হয়।আজ তাই আমরা আমাদের কনটেন্ট এর মধ্যে নিয়ে এসেছি কিভাবে খুব সহজে আপনি ইংরেজিতে কথা বলতে পারেন। আশা করি আপনার আমাদের এই কনটেন্ট মনোযোগ সহকারে পড়েলে  কিভাবে ইংরেজিতে খুব সহজে কথা বলা যায় তা বুঝতে পারবেন।

কারণ আমরা আমাদের কনটেন্ট এর মধ্যে এমন কিছু ধাপ নিয়ে আলোচনা করবো যেগুলো আপনি অনুসরণ করলে আপনিও ইংলিশে কথা বলতে পারবেন।

কিভাবে খুব সহজে ইংরেজিতে কথা বলা যায়

ইংরেজি বলতে শেখা একটি চ্যালেঞ্জিং কাজ হতে পারে, কিন্তু কিছু টিপস এবং অনুশীলনের মাধ্যমে আপনি আপনার ইংরেজি বলার দক্ষতা উন্নত করতে পারেন । আপনাকে আরও সহজে ইংরেজি বলতে সাহায্য করার জন্য এখানে কিছু টিপস রয়েছে। তাই মনোযোগ সহকারে কনটেন্টটি শেষ পর্যন্ত পড়তে হবে।

কেন আমরা ইংরেজিতে কথা বলতে পারি না

ইংরেজি আমাদের আন্তর্জাতিক ভাষা হওয়া সত্ত্বেও আমাদের মধ্যে ইংলিশে কথা বলতে পারে এমন দক্ষ লোক খুব কম আছে। এর কারণ হচ্ছে আমরা ইংলিশকে ভাষা হিসেবে না নিয়ে সাবজেক্ট হিসেবে নিয়।

ইংরেজিতে কথা বলা শিখার চেয়ে  ইংরেজিতে A+ পাওয়া আমাদের মূল লক্ষ্য হয়ে থাকে, যার কারণে আমরা ইংরেজিতে কথা বলতে পারিনা। আর যতদিন আমাদের মধ্যে ইংরেজিতে কথা বলার ইচ্ছা শক্তি জাগবে না তত দিন আমরা ইংরেজিতে কথা বলতে পারবো না।

খুব সহজে ইংরেজিতে কথা বলা যায় এমন ১৬ টি ধাপ 

এখন আমরা খুব সহজে ইংরেজিতে কথা বলা যায় এমন ১৬ টি ধাপ নিয়ে আলোচনা করব।  এই পদ্ধতি গুলো আপনাদের সহজে ইংরেজি শিখতে কাজে লাগবে। বলতে পারেন যে এখন পর্যন্ত যতগুলো মানুষ ইংরেজি বলতে পারেন তারা তাদের জানতে অথবা অজান্তে এগুলো মেনে চলছেন।

  • ১. আপনার লক্ষ্য ঠিক করুন :

আমরা ভালো ইংলিশে কথা বলার জন্য প্রথমে আমাদের লক্ষ্য ঠিক রাখতে হবে। আমরা কি কাজের জন্য ইংলিশ শিখব সেটা সর্বপ্রথম আমাদের মাথায় রাখতে হবে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ভাল জব এর জন্য ইংলিশ শিখতে চাই , অনেকে আছে ভালো কমিউনিকেশনের জন্য ইংলিশ শিখতে চাই, অনেক আছে এক্সামের জন্য ইংলিশ শিখতে চাই আবার অনেকে আছে যারা বিদেশ যাওয়ার জন্য ইংলিশ শিখতে চাই।

এখন আমি আপনাদের একটি এক্সাম্পল দিব জেটির সাহায্যে আপনি বুঝতে পারবেন কিভাবে আপনার লক্ষ্য ঠিক রেখে ইংরেজিতে কথা বলতে পারবেন।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা ওয়েটার হিসেবে চাকরিতে জয়েন করার আগে তেমন একটা ইংলিশে কথা বলতে পারে না। কিন্তু কিছুদিন চাকরি করার পর তারা আমাদের থেকে ভালো ইংলিশে কথা বলতে পারেন।

আপনি বলতে পারেন তারা আমাদের থেকে দুর্বল হয়েও কিভাবে আমাদের থেকে ভালো ইংলিশে কথা বলতে পারে? এর কারণ হচ্ছে তাদেরকে স্পেশাল ট্রেইনিং এর মাধ্যমে তাদের কমন কনভারসেশন শিখানো হয় যার কারণে তারা আমাদের থেকে ভালো ইংলিশে কথা বলতে পারে। তাই আমাদের প্রয়োজন আমরা যে যেই কাজের জন্য ইংলিশ দক্ষতা বাড়াতে চাই সে লক্ষ্য ঠিক রেখে ইংলিশে দক্ষতা বাড়ানো, তাহলে আমরা খুব সহজেই ইংলিশে কথা বলতে পারবো।

  • ২. ইংরেজিতে চিন্তা করা :

আপনি কি জানেন আপনি কেন ইংলিশে কথা বলতে পারেননা? এর কারণ হচ্ছে আপনি প্রথমে বাংলাতে ভাবেন তারপর সে বিষয়টি ইংলিশে ট্রান্সলেট করেন এবং তারপর বলেন, এর ফলে আপনার প্রচুর সময় নষ্ট হয়। যার কারণে আপনি বিরক্ত বোধ করেন এবং আপনি ইংলিশে কথা বলার প্রবণতা হারিয়ে ফেলেন।

এই কারণে আপনাকে প্রথমেই ইংলিশে ভাবতে হবে এবং ইংলিশে কথা বলার চেষ্টা করতে হবে। আপনি যখন কোন বিষয় নিয়ে ভাবেন সে বিষয়টিকে ইংলিশে বলার চেষ্টা করুন। ইংলিশে চিন্তা করার মাধ্যমে একদিন দেখবেন আপনি আপনার মাতৃভাষার মত ইংলিশে কথা বলতে পারছেন।

  • ৩. বাক্যাংশ শিখুন শুধু পৃথক শব্দ না :

আপনি হয়তো বলতে পারেন ইংরেজিতে কথা বলার জন্য শব্দের অর্থ জানা খুব গুরুত্বপূর্ণ। তাহলে আমি আপনাকে বলব আপনি কি পুল ডিকশনারি মুখস্ত করে ইংরেজিতে কথা বলতে পারবেন? অবশ্যই না।

কারণ আপনাকে ইংরেজিতে কথা বলতে হলে বাক্য সাজানো লাগবে, যেটা শুধু শব্দ মুখস্থ করে বলা সম্ভব না। ইংরেজিতে কথা বলার জন্য আপনাকে পরিচিত বাক্যগুলো মুখস্ত করতে হবে ।

  • ৪. গ্রামার এর মধ্যে মনোযোগ না দিয়ে সাবলীলতার সাথে কথা বলার চেষ্টা করা :

আমরা যখন বাংলা ভাষায় কথা বলি তখন আমরা কোন গ্রামার  অনুসরণ করি না। আবার আমাদের মধ্যে অনেকেই আছে যারা জানে না যে বাংলা ভাষায় গ্রামার এর নিয়ম রয়েছে।

এর কারণ হচ্ছে আমরা বাংলা ভাষায় কথা বলার সময় কোন গ্রামারের নিয়ম অনুসরণ করে কথা বলি না। যদি আমাদের গ্রামারের নিয়ম অনুযায়ী বাংলা ভাষায় কথা বলতে বলে তাহলে আমরা এখনও ঠিকমতো কথা বলতে পারবো না।

তাই আমাদেরকে ইংরেজিতে কথা বলার সময় কোন গ্রামার  অনুসরণ না করে যেভাবে পারি সেভাবে বুঝিয়ে বলার চেষ্টা করা। তাহলে আপনি খুব সহজে ইংরেজিতে কথা বলা শিখতে পারবেন।

  • ৫. খুব তাড়াতাড়ি ইংরেজি না বলে ধীর স্থিরভাবে বলা :

আপনি যখন ইংরেজীতে কথা বলবেন তখন খুব তাড়াতাড়ি না বলে আস্তে আস্তে বলুন। এরফলে আপনি একটি বাক্য বলার পর আর একটি বাক্যে বলার জন্য চিন্তা করতে পারবেন। খুব তাড়াতাড়ি না বলে আস্তে আস্তে বললে সবাই তা শুনতে পছন্দ করে।

  • ৬. ইংরেজি বেশি বেশি সুনা :

আপনাকে ইংরেজিতে কথা বলার জন্য ইংরেজি বেশি বেশি শুনতে হবে। আমরা যখন শিশু ছিলাম তখন বাংলা ভাষা শুনতে শুনতে তা বলতে শিখেছি। আমাদেরকে ইংরেজিতে কথা বলতে হলে বেশি বেশি ইংরেজি শুনতে হবে।

আমাদেরকে ইংরেজি শুনেঅন্যের কথা বোঝার চেষ্টা করতে হবে। কারণ আমরা যদি ইংরেজি শিখে যায় কিন্তু অন্যের ভাষা বুঝতে না পারি তাহলে আমরা তার সাথে কথা বলতে পারবোনা। তাই ইংরেজিতে কথা বলার জন্য বেশি বেশি ইংরেজি শুনতে হবে।

  • ৭. আমি পারব না এ ধরনের চিন্তাভাবনা না করা :

আমি পারব না এই ধরনের চিন্তাভাবনা মাথায় রাখলে আপনি জীবনেও ইংলিশে কথা বলতে পারবেন না। শুধু ইংলিশ না আপনি এইধরনের চিন্তা ভাবনা মাথায় রাখিলে জীবনেও কোন কাজে সফল হতে পারবেন না। তাই আপনাকে সবসময় আমি পারবোই এই ধরনের চিন্তাভাবনা মাথায় রেখে কাজ করতে হবে। তাহলে আপনি খুব সহজে ইংরেজিতে কথা বলা শিখতে পারবেন।

  • ৮.বাক্য বলার মাঝখানে থামা যাবে না :

আপনি যখন কারো সাথে কথা বলবেন বাক্যের মাঝখানে কখনো থেমে যাবেন না। আপনি কথা বলার মাঝখানে হয়ত কোনো শব্দ ভুলে গেলেন তখন অন্য শব্দ দ্বারা বুঝিয়ে দিতে হবে, কখনো বাক্যের  মাঝখানে থানা যাবে না।

আপনি হয়তো কাঁঠালের নাম ভুলে গেলেন তখন আপনি তাকে বাংলাদেশের জাতীয় ফল বললে  তখন সে আপনাকে বলবে কাঁঠাল? আপনি বলবেন হ্যাঁ কাঁঠাল। এইভাবে আপনি যখন কারো সাথে কথা বলবেন কথা বলাটা চালিয়ে যেতে হবে মাঝখানে থেমে থাকা যাবে না।

  • ৯.কাস্টোমার কিয়ারে ইংলিশে কথা বলা :

আপনি যখন কাস্টমার কেয়ারে কথা বলবেন তখন ইংলিশে কথা বলবেন। আপনি ইংলিশে কথা বলার জন্য খুব জনপ্রিয় একটি মাধ্যম। তাই আমরা যখন কাস্টমার কেয়ারে কথা বলব তখন আমরা আমাদের ল্যাঙ্গুয়েজ ইংলিশ দিয়ে কথা বলব।

  • ১০.কোন কিছুতেই সফল হলে সেলিব্রেট করুন :

আপনি যখন কোন কাজে সফল হবেন তখন সেটিকে সেলিব্রেট করুন তাহলে আপনার সে কাজের প্রতি আগ্রহ আরো বেড়ে যাবে। অর্থাৎ আপনি যদি কারো সাথে ইংলিশে কথা বলে আপনার অনেক ভালো লাগলো তখন আপনি সেটাকে সেলিব্রেট করুন। আর বিজ্ঞানও এটিকে সমর্থন করে।

কারণ আপনি যখন খুশি হয়ে এটিকে সেলিব্রেট করেন তখন ডোপামিন নামক এক ধরনের হরমোন নিঃসৃত হয় যা আপনাকে সে কাজের প্রতি আরো আগ্রহী করে তোলে।

  • ১১. নিয়মিত অনুশীলন করুন :

ধারাবাহিক অনুশীলন আপনার ইংরেজি বলার দক্ষতা উন্নত করার মূল চাবিকাঠি। প্রতিদিন ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন, তা বন্ধু, পরিবারের সদস্য বা ভাষা বিনিময় অংশীদারের সাথে হোক না কেন। তাহলে আপনি খুব সহজে ইংরেজিতে কথা বলা শিখতে পারবেন।

  • ১২. শুনুন এবং অনুকরণ করুন : 

ইংরেজির নেটিভ স্পিকাররা যেভাবে শব্দ এবং বাক্যাংশ উচ্চারণ করে তার দিকে মনোযোগ দিন এবং তাদের উচ্চারণ এবং স্বর অনুকরণ করার চেষ্টা করুন। এটি আপনাকে আরও প্রাকৃতিক-শব্দযুক্ত ইংরেজি উচ্চারণ বিকাশে সহায়তা করবে।

  • ১৩. অনলাইন সংস্থানগুলি ব্যবহার করুন :

অনেকগুলি অনলাইন সংস্থান উপলব্ধ রয়েছে যা আপনাকে ইংরেজি শিখতে এবং অনুশীলন করতে সাহায্য করতে পারে, যার মধ্যে ব্যাকরণ এবং শব্দভান্ডারের ওয়েবসাইট, পডকাস্ট এবং ভাষা বিনিময় প্ল্যাটফর্ম রয়েছে৷

  • ১৪. ইংরেজি সিনেমা এবং টিভি শো দেখুন :

ইংরেজি ভাষার সিনেমা এবং টিভি শো দেখা আপনাকে আপনার শোনার এবং বোঝার দক্ষতা উন্নত করতে সাহায্য করতে পারে। প্রথমে আপনার স্থানীয় ভাষায় সাবটাইটেল দিয়ে দেখার চেষ্টা করুন, তারপর ধীরে ধীরে ইংরেজি সাবটাইটেলে চলে যান এবং শেষ পর্যন্ত সাবটাইটেল ছাড়াই দেখার চেষ্টা করুন। তাহলে খুব সহজে ইংরেজিতে কথা বলা শিখতে পারবেন।

  • ১৫. আত্মবিশ্বাসের সাথে কথা বলুন:

ইংরেজি বলার সময় ভুল করতে ভয় পাবেন না। আত্মবিশ্বাসের সাথে কথা বলা, এমনকি আপনার ব্যাকরণ বা শব্দভাণ্ডার নিখুঁত না হলেও, আপনাকে ভাষা বলতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে সাহায্য করতে পারে।

  • ১৬.একটি ক্লাসে যোগদান করুন বা একজন গৃহশিক্ষক খুঁজুন :

একটি ইংরেজি কোর্সে নথিভুক্ত করার কথা বিবেচনা করুন বা ব্যক্তিগতকৃত নির্দেশ এবং প্রতিক্রিয়া প্রদান করতে পারেন এমন একজন গৃহশিক্ষকের সন্ধান করুন৷ এটি আপনাকে আপনার দক্ষতা আরও দ্রুত এবং কার্যকরভাবে উন্নত করতে সাহায্য করতে পারে।

মনে রাখবেন, একটি ভাষা শেখার জন্য সময় এবং প্রচেষ্টা লাগে, তাই ধৈর্য ধরুন এবং আপনার অনুশীলনে অবিচল থাকুন। তাহলে আপনি খুব সহজে ইংরেজিতে কথা বলা শিখতে পারবেন।

আমাদের শেষ কথাঃ 

আপনি যখন ইংলিশ শিখবেন তখন আপনি পারবেন এ ধরনের ইচ্ছাশক্তি মনের মধ্যে রেখে আপনি প্রস্তুতি নিতে থাকেন দেখবেন আপনি খুব সহজে ইংলিশে কথা বলতে পারবেন। ইংলিশ আমাদের মাতৃভাষা থেকেও সহজ যদি আমরা ইংলিশকে সে ভাবে নিই এবং চেষ্টা করি।

একটা কথা মনে রাখবেন মনের শক্তি সবচেয়ে বড় শক্তি। আপনি যদি বলেন আমি ইংলিশে কথা বলব তাহলে আপনাকে ইংলিশে কথা বলা থেকে কেউ আটকাতে পারবেনা শুধু আপনাকে মনের মধ্যে সে ইচ্ছে শক্তি রাখতে হবে এবং সে অনুযায়ী আপনার ইংলিশ দক্ষতা বাড়াতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url